অবশেষে খুলে গেল ভাগ্য, ধ্বংসের মুখে থাকা এই সংস্থাকে বাঁচাল টাটা গ্রুপ! চাকরি পাবেন বহু মানুষ

নীলাচল ইস্পাত নিগম লিমিটেড (NINL), যা সরকারের হাত থেকে টাটা গ্রুপের কাছে চলে এসেছিল। সেখানে আবারও উৎপাদন শুরু হয়েছে। লোকসানে থাকা এই সংস্থাটিকে সরকার টাটা গ্রুপের (Tata Group) কাছে হস্তান্তর করেছিল। এরপর দুই বছর কোম্পানিটির প্ল্যান্ট বন্ধ ছিল। কিন্তু টাটা গ্রুপের হাতে কমান্ড আসার পর কোম্পানির চিত্র বদলেছে এবং এখন আবার চালু হয়েছে। টি বি নরেন্দ্রন প্রেসিডেন্ট টাটা স্টিল লং প্রোডাক্টস লিমিটেড এবং এনআইএনএল বলেছেন যে, আমরা যত তাড়াতাড়ি সম্ভব এটি শুরু করতে চেয়েছিলাম।

নরেন্দ্রন, যিনি টাটা স্টিলের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টরও। তিনি বলেন, এখন পরিকল্পনা অনুযায়ী ক্রমান্বয়ে উৎপাদন বাড়ানোর ওপর জোর দেওয়া হচ্ছে। আগস্ট মাসে তিনি বলেছিলেন যে আগামী তিন মাসের মধ্যে নীলাচল ইস্পাত নিগম লিমিটেডের প্ল্যান্ট শুরু হবে। স্টিল লং প্রোডাক্টস একটি বিবৃতিতে বলেছে যে আমরা 4 জুলাই, 2022-এ অধিগ্রহণ সম্পন্ন হওয়ার ঠিক 90 দিন পরে এনআইএনএল-এ ব্লাস্ট ফার্নেস পুনরায় চালু করে একটি মাইলফলক অর্জন করেছি।

ওড়িশা-ভিত্তিক নীলাচল ইস্পাত নিগম লিমিটেড অধিগ্রহণের জন্য টাটা স্টিল প্রায় 12,100 কোটি টাকা খরচ করেছে। সমস্ত যৌথ উদ্যোগের অংশীদারদের 93.71 শতাংশ শেয়ার হস্তান্তরের পরে এই বছরের 4 জুলাই এনআইএনএল টাটার অংশ হয়ে ওঠে। টাটা স্টিল তার সম্পূর্ণ মালিকানাধীন সাবসিডিয়ারি টাটা স্টিল লং প্রোডাক্টস লিমিটেড (TSLP) এর মাধ্যমে NINL অধিগ্রহণ করেছে। এয়ার ইন্ডিয়ার পর এই ধরনের দ্বিতীয় সরকারি কোম্পানি, যেটি টাটা গ্রুপের কাছে গেল।

নীলাচল ইস্পাত নিগম লিমিটেডের কলিঙ্গানগর হল একটি সমন্বিত ইস্পাত কারখানা যার ক্ষমতা 1.1 মেট্রিক টন। এই প্রতিষ্ঠানটি ব্যাপক লোকসানে চলছিল। 31 মার্চ 2021 পর্যন্ত এটির 6,600 কোটি টাকারও বেশি ঋণ ছিল। এরপর বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। একটি প্রতিবেদন অনুসারে, টাটা স্টিল ভারতে প্রায় 20 মিলিয়ন টন ইস্পাত উৎপাদন করে এবং দেশের শীর্ষ তিনটি ইস্পাত উৎপাদনকারী সংস্থাগুলির মধ্যে রয়েছে৷

ninl

একটি প্রতিবেদন অনুসারে, টাটা স্টিলের ইউনিট টিএসএলপি এই বছরের জানুয়ারিতে নিলামে জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার, নলওয়া স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেডকে পিছনে ফেলে NINL জিতেছিল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button