RBI-র পদক্ষেপের পর বড় ঘোষণা! ফিক্সড ডিপোজিট দারুণ হারে সুদ বাড়াল এই ব্যাঙ্ক

দেশে মূদ্রাস্ফীতি কমাতে আবারও বড়ো পদক্ষেপ কেন্দ্রীয় ব্যাঙ্কের। একদিকে যেমন বেড়েছে রেপো রেট অপরদিকে বেড়েছে ফিক্সড ডিপোজিটের সুদও। অর্থাৎ গ্রাহক এখন আগের চেয়ে অনেক বেশি টাকা রিটার্ন পাচ্ছে। এমতাবস্থায় আপনিও যদি FD করে বেশি রিটার্ন পেতে চান, তাহলে এই প্রতিবেদনটি অবশ্যই পড়া উচিত।

একথা আমরা সবাই জানি যে, দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কের তরফ থেকে রেপো রেট বাড়ানো হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)’ রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার কথা ঘোষণা করেছে। তবে এবার এই বিষয়টিকেই ব্যালেন্স করতে ফিক্সড ডিপোজিটের সুদের পরিমাণও বাড়িয়ে দিলো এই কেন্দ্রীয় সংস্থাটি। দেশের বেসরকারি খাতের ঋণদাতা ডিসিবি ব্যাংক ২ কোটি টাকার কম এফডিতে ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়িয়েছে।

পাশাপাশি বৃদ্ধি পেয়েছে ১৮ মাস থেকে ১০ বছর মেয়াদী FD-এর জন্য সুদের হার। ডিসিবি ব্যাংকের তরফ থেকে জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্ধিত সুদের হার ১ অক্টোবর থেকে কার্যকর হবে। এই মুহুর্তে ৭০০ দিন থেকে ৩ বছরের এফডিতে সর্বোচ্চ ৭.১০ শতাংশ সুদ দিচ্ছে সংস্থাটি।

DCB ব্যাঙ্কের নতুন FD রেট : ৭ দিন থেকে ৯০ দিনের FD-এ ৪.৮০% এবং ৯১ দিন থেকে ৬ মাস মেয়াদে ৫.৫০% সুদ দিতে থাকবে৷ যেখানে ৬ মাস থেকে ১২ মাসের FD-এর উপর ৫.৭০%, ১২ মাসের FD-এ ৬.১০%, ১২ মাস থেকে ১৫ মাসের FD-এ ৫.৭৫% এবং ১৫ মাস থেকে ১৮ মাসের কম সময়ের FD-এ ৬.৭৫ শতাংশ সুদ দেবে।

অন্যদিকে ডিসিবি ব্যাঙ্কে ১৮ মাস থেকে ৭০০ দিনের কম সময়ের FD-এ সুদের হার ১৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৭৫% করা হবে। এদিকে সুদের হার সর্বোচ্চ ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির পর ৭০০ দিন থেকে ৩৬ মাসের FD-এ ৭.১০% সুদ দেবে এবং ৩৬ মাস থেকে ১০ বছরের FD-এ ৪০ বেসিস পয়েন্ট বৃদ্ধির পরে ৭% সুদ দেবে সংস্থাটি।

bank

আপনি ১০ হাজার টাকা দিয়ে FD করতে পারেন : ডিসিবি ব্যাঙ্কে এফডি করতে চাইলে আপনি নূন্যতম ১০ হাজার টাকা মূলধন দিয়ে শুরু করতে পারেন। যেখানে পুরোনো গ্রাহকদের জন্য রয়েছে বার্ষিক ০.৫% অতিরিক্ত সুদের সুবিধা।যেকোনো গ্রাহক মাসিক, ত্রৈমাসিক, অর্ধবার্ষিক এবং বার্ষিক ভিত্তিতে সুদের হার পেতে পারেন। এছাড়াও FD থাকা গ্রাহক ঋণ এবং অডি (OD) এর জন্য আবেদন করতে পারেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button