টিম ইন্ডিয়ার জয়ে বিশ্বকাপের বাইরে পাকিস্তান সহ ৫ টিম! খেলা শেষ ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ডের

২০২৩ বিশ্বকাপের (Cricket World Cup) ২৯তম ম্যাচে লখনউয়ের মাঠে ভারত (India national cricket team) ও ইংল্যান্ড (England) মুখোমুখি হয়েছিল। এই ম্যাচে টিম ভারত ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিরুদ্ধে ১০০ রানে জিতে সেমিফাইনালের জায়গা প্রায় নিশ্চিত করে ফেলেছে। ইংল্যান্ড দল এই ম্যাচের পর বিশ্বকাপ থেকে প্রায় ছিটকে গিয়েছে। বিশ্বকাপের ২৯ ম্যাচ শেষে সেমিফাইনালের ছবি অনেকটা স্পষ্ট হয়ে গিয়েছে। ভারত ছাড়া আরও তিনটি দল সেমিফাইনালের যাওয়ার টিকিট নিশ্চিত করবে। অন্যদিকে ইংল্যান্ডের সঙ্গে আরও ৫টি দল বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে যাওয়ার মুখে বলে মনে করা হচ্ছে।

world cup 2023

   

২০১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবারের বিশ্বকাপে এখনও পর্যন্ত প্রত্যাশার ধারেকাছে পারফর্ম করতে পারেনি। টানা পাঁচ ম্যাচে পরাজয় নিয়ে পয়েন্ট টেবিলের দশম স্থানে থাকা ইংল্যান্ড দল বিশ্বকাপ সেমিফাইনালের দৌড় থেকে কার্যত ছিটকে গিয়েছে। বেন স্টোকসদের এখনও তিনটি ম্যাচ বাকি আছে। এই তিন ম্যাচের তিনটিতে জিতলেও হয়তো আর সেমিফাইনালে উঠতে পারবে না তারা।

ভারত আয়োজিত ওয়ানডে বিশ্বকাপে এখনও পর্যন্ত টিম ইন্ডিয়ার পারফরম্যান্স খুবই চমকপ্রদ। এই বিশ্বকাপে টিম ইন্ডিয়াই একমাত্র দল যারা এখনও পর্যন্ত একটিও ম্যাচে হারেনি। ৬ ম্যাচে ৬ জয় নিয়ে পয়েন্ট টেবিলের প্রথম স্থানে থাকা টিম ইন্ডিয়া সেমিফাইনালে নিজেদের জায়গা প্রায় নিশ্চিত করে ফেলছে। আগামী ২ নভেম্বরের ম্যাচে শ্রীলংকাকে হারাতে পারলে আরও তিনটি ম্যাচ খেলতে হবে টিম ইন্ডিয়াকে। প্রাথমিক পর্বে ভারত আরও তিনটি ম্যাচ খেলবে। এরপরের ম্যাচ শ্রীলঙ্কার বিরুদ্ধে। তারপর যথাক্রমে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবে টিম ভারত।

eng ind

২০২৩ সালের বিশ্বকাপে এখনও পর্যন্ত ২৯টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এবং পয়েন্ট টেবিলে ভারত ছাড়াও সেমিফাইনালে ওঠার মতো জায়গায় আপাতত রয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। অন্য দিকে ইংল্যান্ড ছাড়াও শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানকে বিশ্বকাপের সেমিফাইনালের দৌড় থেকে কার্যত বিদায় নেওয়ার মুখে রয়েছে।

সম্পর্কিত খবর