৫০০, ১০০০ আর নয়! লক্ষ্মীর ভাণ্ডারের টাকা বাড়াল পশ্চিমবঙ্গ সরকার, এবার মাসে পাবেন এত

দেশে লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হয়নি এখনো। তবে এই ভোটের আগেভাগে বড়সড় ঘোষণা করে সকলের নজর কাড়ল পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal)। আজ রাজ্য বাজেট পেশ করেন সরকারের দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এরপরেই তাঁর একের পর এক ঘোষণা শুনে চমকে যান সকলেই।

আজ ইতিমধ্যে রাজ্য সরকারি কর্মীদের অতিরিক্ত ডিএ (Dearness allowance) বা মহার্ঘ্য ভাতার ঘোষণা করে সরকার। আরও ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার। সেইসঙ্গে সিভিক ভলান্টিয়ার থেকে শুরু করে ভিলেজ পুলিশ, গ্রীন পুলিশ, মৎস্যজীবীদের ভাতা বাড়ানোর ঘোষণা করেন অর্থমন্ত্রী।

   

যদিও এসবের পাশাপাশি সকলের নজরে ছিল রাজ্য সরকারের একটি জনদরদী প্রকল্পের ওপর, আর সেটা হল লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar)। চলতি বছরের বাজেটে সরকার এই প্রকল্পটি নিয়ে কী সিদ্ধান্ত নেয় সেদিকে তাকিয়ে ছিলেন মহিলারা। এবার অবশেষে এই নিয়ে জল্পনার অবসান তো ঘটলোই, এর পাশাপাশি সরকারের সিদ্ধান্তের কারণে খুশিতে লাফাচ্ছেন মহিলারা। কারণ লক্ষ্মীর ভাণ্ডার প্ৰকল্পের ভাতা ৫০০ টাকা থেকে বেরিয়ে ১০০০ টাকা করে দিল রাজ্য সরকার। এটিকে শুধুমাত্র সাধারণ জাতির মহিলাদের ক্ষেত্রে।

অন্যদিকে জনজাতি মহিলাদের ক্ষেত্রে এই প্রকল্পের টাকা ১০০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার ঘোষণা করল সরকার। লোকসভা ভোটের আগে সরকারের এহেন সিদ্ধান্তের কারণে বেজায় খুশি মহিলারা।

বিগত ৭ বছর ধরে সাংবাদিকতার পেশার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ায় সাবলীল। লেখার পাশাপাশি বিভিন্ন ধরনের বই পড়ার নেশা।

সম্পর্কিত খবর