বঙ্কিমের আনন্দমঠের পর ক্ষুদিরাম বসু! ফের বাংলার গর্ব নিয়ে সিনেমা সাউথে, এইদিন পাবে মুক্তি

বলিউডের (Bollywood) রথযাত্রা থমকে গিয়েছে। সেই জাঁকজমক বা চাকচিক্য কোনোটাই আর নেই। বলিপাড়ায় আজকাল সিনেমা নির্মাতাদের হাহাকার শোনা যায়। কিন্তু দক্ষিণী সিনেমার চিত্রটা বেশ অন্যরকম। সেখানের একের পর এক ছবি সুপারহিট। বলিউড যেখানে বিনোদনের উপযোগী কনটেন্ট দিতে ব্যার্থ হয়েছে, সেখানেই এগিয়ে এসেছে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি।

বর্তমানে ছবি নির্মাণে শত যোজন এগিয়ে রয়েছে তামিল, তেলুগু এবং কন্নড় ছবির ইন্ডাস্ট্রি। একের পর এক দারুণ ফিল্ম তৈরি করেছে তারা। সামনেই আসছে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ‍্যায়ের (Bankim Chandra Chatterjee) ‘আনন্দমঠ’ (Ananda Math)। এরপর বীর বিপ্লবী ক্ষুদিরাস বসুকে (Khudiram Bose) নিয়ে সিনেমা বানাচ্ছে তেলুগু ইন্ডাস্ট্রি।

দক্ষিণী সিনেমা পরিচালক বিদ‍্যা সাগর রাজু দীর্ঘ গবেষণার পর এই ছবি নির্মাণ করতে চলেছেন। সারা ভারতকে এই মহান তরুণ বিপ্লবী সম্পর্কে জানাতে ইচ্ছুক তিনি। যেকাজ বাংলা ইন্ডাস্ট্রি করতে পারেনি, বলিউড করতে পারেনি সেটাই করে দেখাচ্ছেন তিনি। আগামী মাসেই দেশের ৭ ভাষায় মুক্তি পাবে এই সিনেমা।

ছবির মুখ্য চরিত্রে, অর্থাৎ ক্ষুদিরামের চরিত্রে অভিনয় করছেন নবাগত অভিনেতা রাকেশ জাগ্রলমুদি। বলিউডের তরফ থেকে ছবিতে অভিনয় করছেন অভিনেতা বিবেক ওবেরয় এবং অতুল কুলকার্নি। এই ছবিতে শুধু ক্ষুদিরাম বসুকেই না, দেখা যাবে ব্রিটিশ শাসিত ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস।

ছবির মাধ্যমে সেখানে তুলে ধরা হবে ভারতের ইতিহাসের এক গুরুত্বপূর্ন সময়ের প্রেক্ষাপট। সেখানে রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ, সিস্টার নিবেদিতাদের মতো মনীষীদের ভূমিকা দেখানোর পাশাপাশি থাকবে বঙ্গভঙ্গের মতো ঘটনার উপাখ্যান। ছবিটি ভারতের ইতিহাসের এক জীবন্ত দলিল গিয়ে উঠতে চলেছে।

316266839 10222887103756712 9174131766507774138 n

প্রসঙ্গত, কিছুদিন আগেই ৫৩ তম ইন্টারন‍্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প‍্যানোরামা বিভাগে নাম ছিল এই ছবির। এমনকি এই ছবিটিকে দেখানো হবে সংসদ ভবনে। সেখানে শীতকালীন অধিবেশনের সময় আগামী ১৭ ডিসেম্বর সাংসদদের স্পেশ্যাল স্ক্রিনিং এর ব্যবস্থা করা হয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button