এবার নতুন সেক্টরে এন্ট্রি করতে চলেছেন গৌতম আদানি, সরকারি ব্যাঙ্ক থেকে পাচ্ছেন ৬০৭১ কোটি টাকার ঋণ

সারা ভারতের বিভিন্ন খাতে নিজেদের ব্যবসা বাড়িয়ে আদানি গ্রুপ (Adani Group) এবার প্রবেশ করতে চলেছে তামা উৎপাদনে। সম্প্রতি গুজরাটের মুন্দ্রাতে বার্ষিক এক মিলিয়ন টন তামা উৎপাদনের জন্য আদানি গ্রুপ একটি ইউনিট স্থাপন করতে চলেছে। ইতিমধ্যে সেইজন্য তারা বিভিন্ন সরকারী ব্যাংক থেকে ঋণের আবেদন করেছে।

সংস্থার এক কর্মী জানান যে, আদানি এন্টারপ্রাইজেস লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান কচ্চ কপার লিমিটেড (KCL) তামা শোধনাগার প্রকল্প স্থাপন করছে। এই প্রকল্প সম্পূর্ন হবে দুই ধাপে। আর সম্পূর্ন নির্মাণ প্রক্রিয়া শেষ হলে বছরে এক মিলিয়ন টন পরিশোধিত তামা উৎপাদন করা সম্ভব হবে সেখান থেকে।

এই প্রকল্প বাস্তবায়িত করার জন্য তারা ঋণ চেয়েছে ব্যাংকের কাছ থেকে। আর এই নিয়ে রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টেট ব্যাংকের নেতৃত্বে একটি কনসোর্টিয়াম তৈরি করা হয়েছে। এই কনসোর্টিয়ামই আদানি গ্রুপকে ৬০৭১ কোটি টাকার (6071 Crore Indian Rupees) বিশাল ঋণ দেবে। পাঁচ লাখ টন ধারণক্ষমতার KCL প্রকল্পের প্রথম পর্যায়ের জন্য, ব্যাঙ্কগুলির কনসোর্টিয়াম ইতিমধ্যেই ৬০৭১ কোটি টাকার ঋণ মঞ্জুর করেছে। আগামী ২০২৪ সালের প্রথমেই এই প্রকল্পের কাজ শুরু হবে।

প্রসঙ্গত জানিয়ে রাখি যে, আদানি গ্রুপের মালিক গৌতম আদানি তার ৬০তম জন্মবার্ষিকীতে দেশের মানুষের জন্য ৬০,০০০ কোটি টাকার অনুদানের ঘোষণা করেন। এই টাকা তিনি দেশের স্বাস্থ্য এবং শিক্ষা ব্যবস্থার উন্নয়নে এবং দক্ষ কারিগর তৈরিতে খরচ করছেন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button