ভারতের এক বিস্ময়কর গ্রাম, যেখানে প্রতিটি ঘরেই রয়েছে IAS, IPS! সবাই উচ্চশিক্ষিত

IAS, IPS এর মত পদে যাওয়া খুবই গর্বের বিষয়। গোটা দেশেই বিখ্যাত হন IAS, IPS রা। আর সেইজন্য প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ এই UPSC পরীক্ষার প্রস্তুতি নিতে থাকেন। যদিও এর মধ্যে মাত্র কয়েকজনই নির্বাচিত হন এই পদের জন্য।

দেশের এত সংখ্যক ছাত্রছাত্রী এই পরীক্ষায় বসেন যে, একটি জেলা থেকে আইএএস/আইপিএস পদে গেলেও সেটি খুবই বড় ব্যাপার। এমন সময় উত্তরপ্রদেশে এমন এক গ্রাম রয়েছে যেখানে এক দুইজন নয়, একেবারে ৫১ জন IAS, IPS অফিসার রয়েছেন।

উত্তরপ্রদেশের জৌনপুর জেলাতে অবস্থিত মাধোপট্টি গ্রামটি IAS/IPS অফিসার তৈরীর জন্য বিখ্যাত। একের পর এক সাফল্যে ছোট্ট গ্রামটি অত্যন্ত বিখ্যাত হয়ে উঠেছে। মাধোপট্টির মোট ৫১ জন দেশের বিভিন্ন উচ্চপদস্থ অফিসে রয়েছেন। শুধু তাই না, ইসরো এবং ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারের মতো জায়গাতেও মানুষ গিয়েছেন এই গ্রাম থেকে।

এখানেই শেষ হয়না গ্রামটির নাম। বিশ্বব্যাঙ্কের মতো জায়গাতেও নিজেদের প্রতিনিধি পাঠিয়েছে মাধোপট্টি। এই গ্রাম থেকে উঠেই মুখ্যসচিব থেকে ভারতের রাষ্ট্রদূত পর্যন্ত পদে অধিষ্ঠিত হয়েছেন অনেকে। অথচ এমন নয় যে, গ্রামের জনসংখ্যা অনেক। মাত্র ৭৫ টি বাড়ি রয়েছে সেখানে। মোট জনসংখ্যার ৭০ শতাংশ মানুষই দেশের বিভিন্ন উচ্চপদস্থ অফিসার।

1409302 madhopatti

গ্রামটি যেভাবে উঠে এসেছে সেই গল্পটিও কম অনুপ্রেরণার নয়। এই গ্রাম থেকে প্রথম অফিসার হন ডঃ ইন্দুপ্রকাশ। ১৯৫২ সালে UPSC তে দ্বিতীয় স্থান দখল করেন তিনি। এরপর তার ৪ ভাই UPSC পরীক্ষাতে উত্তীর্ণ হয়ে IAS অফিসার হন। নারীদের মধ্যে আশা সিং নামের এক মহিলাও এই গ্রাম থেকে IAS হন। ১৯৮০ সালে তিনি প্রথম IAS অফিসার হন। এরপর তার দেখাদেখি আরো অনেক মহিলাই এই পদে আসীন হন।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button