ছিলেন কুলি, এক দারুণ আইডিয়ায় বদলে যায় জীবন! আজ ৪০ হাজার কোটি টাকার মালিক

আজ আমরা আপনাদের লুলু গ্রুপ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের কথা বলতে চলেছি। লুলু গ্রুপের নাম তো আমরা সবাই জানি, কিন্তু জানেন এই গ্রুপের প্রতিষ্ঠাতা কে? তার নাম ইউসুফ আলী। তিনি ভারতের একজন খুব বড় ব্যবসায়ী। সারা বিশ্বে লুলু গ্রুপ ইন্টারন্যাশনাল তাদের নিজস্ব মল এবং হাইপারমার্কেট খোলার জন্য সুপরিচিত।

গত 2018 সালে ইউসুফ আলীকে ভারতের প্রথম আরবি ব্যবসায়ী ঘোষণা করে কেন্দ্র সরকার। ইউসুফ আলীর ‘লুলু গ্রুপ’ ভারতে এখনো পর্যন্ত 5টি লুলু মল খুলেছে। তবে এদের মধ্যে সবচেয়ে বড় মলটি রয়েছে উত্তর প্রদেশের লখনউতে। কিন্তু কেমন ছিল ইউসুফ আলীর জীবনী? চলুন আজ সেই গল্পই আপনাদের শোনাতে চলেছি।

15 নভেম্বর 1955 ইউসুফ আলীর জন্ম হয় কেরালার ত্রিশুর জেলার অন্তর্গত নাটিকার একটি মুসলিম পরিবারে। নিজের উচ্চবিদ্যালয় শেষ করেন করনচিরা এলাকার সেন্ট জেভিয়ার্স হাই স্কুল থেকে। এরপর 1973 সালে তিনি নিজের সমস্ত পড়াশোনা সম্পন্ন করে আবুধাবির উদ্দেশ্যে পাড়ি জমান। সেখানে তিনি নিজের কাকা এম কে আবদুল্লাহকে কাজে সাহায্য করতে থাকেন। প্রসঙ্গত ইউসুফের কাকা এম কে আবদুল্লাহ ছিলেন লুলু গ্রুপ অফ কোম্পানির চেয়ারম্যান এবং অন্যতম সহকারী প্রতিষ্ঠাতা।

1990 সালে ইউসুফ আলী তার প্রথম হাইপারমার্কেট খোলেন। এই হাইপারমার্কেটের নাম ছিল লুলু হাইপারমার্কেট। তার এই হাইপারমার্কেট সংযুক্ত আরব আমিরাতের খুচরা খাতে এক বিরাট বড় পরিবর্তন নিয়ে আসে। প্রায় সমস্ত কিছুই উপলব্ধ ছিল তার সেই মার্কেটে। মলের জন্য ইউরোপ এবং আমেরিকার মতো দেশগুলি থেকেও পণ্য রপ্তানি করতে থাকে লুলু গ্রুপ

ইউসুফ আলীর ক্যারিয়ার ভারত থেকেই শুরু হয়। নিজের কর্মজীবনের শুরু কেরালার ত্রিশুরে অবস্থিত তার পৈতৃক লুলু কনভেনশন সেন্টার কাম হোটেল থেকে। পরে তিনি ভারতে তার ব্যবসার সাথে সম্পর্কিত বড় উদ্যোগও শুরু করেন। তিনি ভারতের আন্তর্জাতিক বিমানবন্দর কোচিনের 9 শতাংশ শেয়ার কিনে নিয়েছিলেন। 2019 সালে, লুলু গ্রুপের দ্বিতীয় লুলু মল ত্রিশুরেই খোলা হয়েছিল। 2021 সালে ত্রিভান্দ্রমে চতুর্থ লুলু মল খোলা হয় এবং 2022 সালে উত্তর প্রদেশে ভারতের পঞ্চম এবং বৃহত্তম লুলু মলের উদ্বোধন করা হয়েছিল।

lulu

আজ ইউসুফ আলীর মোট সম্পদের পরিমাণ 5.1 বিলিয়ন ডলারেরও বেশি, অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় 39,240 কোটি টাকার সম্পদের মালিক তিনি। আর সেইজন্যই ভারতের 100 ধনীর তালিকায় তার নাম রয়েছে। তিনি এখন সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী একজন ভারতীয় ব্যবসায়ী।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button