৮ হাজার বছরের প্রাচীন মন্দিরের খোঁজ মিলল সৌদি আরবে, অবাক করা তথ্য জানালেন প্রত্নতাত্ত্বিকেরা

ভারত (India) যখন মন্দির-মসজিদ বিতর্কে উত্তাল ঠিক সেই সময় ইসলামের উৎপত্তিস্থল সৌদি আরবে (Saudi Arabia) উদ্ধার হলো ৮,০০০ বছরের পুরনো মন্দির। সেদেশের রাজধানী রিয়াধের দক্ষিণ-পশ্চিমে এক উপকূলীয় শহরে খননকার্য চালিয়ে পাওয়া গেছে ঐতিহাসিক মন্দিরের খোঁজ এবং সাথে উদ্ধার হয়েছে অনেক শিলালিপি।

জানা যাচ্ছে সৌদি আরবের প্রত্নতাত্ত্বিকদের একটি দল সর্বাধুনিক প্রযুক্তির মেশিনের সাহায্যে, আল-ফাউতে এই হিন্দু ধর্মের মন্দির আবিষ্কার করেছেন। গবেষণায় পাওয়া অবশিষ্টাংশ উন্নত গবেষণার জন্য পাঠানো হয়েছে বিভিন্ন জায়গায়। প্রাথমিক তথ্য অনুযায়ী, উচ্চমানের এরিয়াল ফটোগ্রাফি, কন্ট্রোল পয়েন্ট সহ ড্রোন ফুটেজ, রিমোট সেন্সিং, লেজার সেন্সিং এবং আরও অনেক উন্নত পদ্ধতি ব্যবহার করা হয়েছে এই অনুসন্ধানে।

সৌদির পত্রিকা ‘সৌদি গেজেট’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে যে, আল-ফাউতে আবিষ্কার হওয়া এই গুরুত্বপূর্ণ এলাকাটি গত ৪০ বছর ধরে প্রত্নতাত্ত্বিক বিভাগের লোকজনের কাছে একটি হটস্পট। এর আগে বেশ কয়েকটি আশ্চর্যজনক আবিষ্কারের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার হল এই মন্দির। সেখানে উদ্ধার হয়েছে একটি হিন্দু ধর্মীয় বেদির ধ্বংসাবশেষ। ধরে নেওয়া হচ্ছে ইসলামিক লুটতরাজকারীরা ভেঙে ফেলে এই বেদি।

বেদির প্রাঙ্গণ থেকে পাওয়া গেছে বাকি ধ্বংসাবশেষ। এই উদ্ধারকার্যের ফলে বোঝা যাচ্ছে যে, সেই সময়ে এখানে এমন কিছু মানুষ বাস করত, যাদের জীবনে পূজা ও যজ্ঞের মতো আচার-অনুষ্ঠানের অশেষ গুরুত্ব ছিল। জানা যাচ্ছে যে, এই শহরে বসবাসকরি হিন্দু ধর্মের অনুসারীরা খুবই ধার্মিক ছিলেন।

এছাড়াও সেই জায়গায় আবিষ্কার হয়েছে একটি প্রাচীন বড় শহরের। এখন সেই জায়গা বিশ্বের সবচেয়ে শুষ্ক ভূমি হলেও সেখানে খনন করে উদ্ধার হয়েছে খাল, জলাশয় এবং শত শত গর্ত সহ এই অঞ্চলে জটিল সেচ ব্যবস্থার। এর আগের গবেষণার রিপোর্ট অনুযায়ী, হাজার বছর আগে এই এলাকাতে মন্দির ও মূর্তি পূজার সংস্কৃতি ছিল। যা পরবর্তীতে হানাদারদের আক্রমণের আঘাতে লুপ্ত হয়।

https://twitter.com/4biddnKnowledge/status/1553153174168408064?s=20&t=RwkkkluBd65zKOUkj52zCw

খননকার্য চালানোর সময় সেখানে ২৮০৭ টি সমাধির আবিষ্কার হয়েছে। যদিও কোন ধর্মের অনুসারীদের সেখানে কবর দেওয়া হয়েছে সেই বিষয়ে এখনো কিছু জানা যায়নি। এছাড়া এখানে খননকার্য চালিয়ে নিওলিথিক মানব বসতির অবশেষ সম্পর্কে অনেক তথ্য জানা গিয়েছে।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button