১১ মাস ধরে ভারতের রাস্তায় চলছে ৮৩২ টায়ার বিশিষ্ট এই বাহুবলী ট্রাক! প্রতিদিন চলে মাত্র ৫ কিমি

ট্রেন তো অনেক দেখেছেন, কিন্ত দৈত্যাকার ট্রাক? সেরকম কিছু দেখেছেন? অনেকেই অবশ্য এতদূর অবধি পড়ে ভেবেছেন রাস্তায় পেরোনো ট্রলারের কথা বলছি। কিন্তু না, সেটাও নয়। তার চেয়েও বড় এক লম্বা ট্রাকের কথা বলছি। ১৬ বা ৩২ এমনকি ৮০ চাকার ট্রাক দেখেও আমরা অবাক হই। কিন্তু এই দৈত্যাকার ট্রাকের চাকার সংখ্যা জানলে মুখ হাঁ হয়ে যাবে আপনার।

সাধারণ ট্রলারের যেখানে ৮০ চাকা পর্যন্ত দেখা যায় সেখানে এই দৈত্যাকার ট্রলারের চাকার সংখ্যা জানলে রীতিমত চমকে যেতে হয়। একেবারে ৮৩২ টি চাকা রয়েছে এই ট্রাকের। ভেবে দেখুন তো গুনে শেষ করতে পারেন কিনা! আরো জানলে অবাক হবেন যে, গত ১১ মাস ধরে এই ট্রাক ভারতের রাস্তায় ছুটলেও এখনো গন্তব্যে পৌঁছাতে পারেনি।

২০২১ সালের নভেম্বর মাসের সময় গুজরাটের মুন্দ্রা থেকে যাত্রা শুরু করে এটি। এই দীর্ঘ ট্রলারে রয়েছে দুটি চুল্লি যা রাজস্থানের বারমেরের পাচপাদরা শোধনাগারে পৌঁছে দেওয়া হবে। দুটি চুল্লির একটির ওজন ১১৪৭ মেট্রিক টন, অপরটির ওজন ৭৬০ মেট্রিক টন। ট্রলারটি মোট ১৯০৮ টনের মাল পরিবহন করছে।

কিন্তু দৈত্যাকার এই ট্রাকের গতিবেগ পিঁপড়ের সাথে সমান! দৈনিক ৫ কিমি গিয়েই দাঁড়িয়ে পড়ে এই ট্রাক। এর বেশি চলতে পারেনা সেটি। এই বাহুবলী ট্রাকের জন্য কয়েক কোটি টাকা ব্যয়ে নর্মদা নদীর উপর সেতু তৈরি করা হয়েছে। সেই সাথে আরো ৩০ টি অস্থায়ী রাস্তাও তৈরি হয়েছে ট্রাকের জন্য।

832 wheels trailer truck mundra port pachpadra refinery1 634407e6e44c3

রাজস্থানের পাচপদরা এবং গুজরাটের মুন্দ্রার মধ্যেকার দূরত্ব খুব বেশি না হলেও এই ট্রাকের গতিবেগ এতই কম যে, এটি পাচপদরা শোধনাগারে পৌঁছাতে আরও এক মাস সময় নেবে। আপাতত এই ট্রাক রাজস্থানে ঢুকেছে কোনক্রমে। দৈত্যাকার এই ট্রলার ট্রাক চালানোর জন্য রয়েছে অপারেটর, হেলপার এবং টেকনিশিয়ান এর ২৫ জনের একটি দল।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button