সুখবরঃ আজ থেকে সস্তা হল LPG সিলিন্ডার, এত টাকা কমল গ্যাসের দাম

গ্যাসের (Liquefied petroleum gas) দাম নিয়ে বহুদিন ধরেই মুখর দেশবাসী। তবে কেন্দ্র সরকার গ্যাসের দামে এবার বিরাট ছাড় দিতে চলেছে। প্রতি মাসের ১ তারিখে LPG এর নতুন দাম প্রকাশ করা হয়। আর সেই কারণে সক্কাল সক্কাল সুখবর দেশবাসীর জন্য।

ইন্ডিয়ান ওয়েলের নতুন রেট অনুযায়ী ১ আগস্ট থেকে LPG সিলিন্ডারের দাম ৩৬ টাকা সস্তা হয়েছে। সারা দেশেই আজ থেকে এই নতুন রেটে গ্যাস কিনতে পারবেন ব্যাবহারকারীরা। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং বিশ্বজুড়ে চলা আর্থিক মন্দার মাঝে মোদী সরকারের এই পদক্ষেপ জনতাকে কিছুটা রেহাই দিতে পারে। তো চলুন দেখে নিই কোথায় কত দাম হয়েছে।

মূলত বাণিজ্যিক গ্যাস ব্যাবহারকারীরাই এই সুবিধা উপভোগ করতে পারবেন। দেশের রাজধানী দিল্লিতে ১৯ কেজিতে আগে যেখানে ২০১২.৫০ টাকা দিতে হতো এখন সেই গ্যাস ১৯৭৬.৫০ টাকায় পেয়ে যাবেন।

তিলোত্তমা কলকাতাতেও গ্যাসের দাম কমেছে। যেখানে আগে ২১৩২ টাকা খরচ করতে হতো শহরবাসীকে। এখন ১৯ কেজি গ্যাসের জন্য ২০৯৫ টাকা দিলেই হবে। এছাড়া বাণিজ্যিক রাজধানী মুম্বাইতে ১৯ কেজি গ্যাসের দাম হয়েছে ১৯৩৬.৫০ টাকা এবং চেন্নাইতে তা ২১৪১ টাকায় নেমে এসেছে।

গত ৩ মাসে পরপর দাম কমানো হলো বাণিজ্যিক গ্যাসের। কিন্তু ভর্তুকিহীন ঘরোয়া LPG সিলিন্ডারের দাম অস্বাভাবিকহারে বেড়ে আকাশ ছুঁলেও, দামের কোনো পরিবর্তন দেখা যায়নি। আগের মাসে ৬ জুলাই ঘরোয়া LPG সিলিন্ডারে ৫০ টাকা বাড়ানো হয়েছিল। আর সেই একই দাম রয়েছে এই মাসেও।

প্রসঙ্গত বাড়ির কাজে ব্যবহার হওয়া ১৪.২ কেজি গ্যাসের দিল্লী ও মুম্বাইতে দাম রয়েছে ১০৫৩ টাকা। কলকাতায় ১০৭৯ টাকা আর চেন্নাইতে ১০৬৮.৫০ টাকা।

ঘরোয়া সিলিন্ডারের দাম দিল্লি ও মুম্বইতে আজও ১০৫৩ টাকা। কলকায়া ১৪.২ কেজি ওজনের গ্যাস সিলিন্ডারের দাম ১০৭৯ টাকা। এবং চেন্নাইতে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম ১০৬৮.৫০ টাকা।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button