SBI ব্যাঙ্ক থেকে উধাও ১১ কোটি টাকার কয়েন! ২৫ জায়গায় খানা তল্লাশি CBI-র

এবার এক চাঞ্চল্যকর খবরে জানা যাচ্ছে যে, ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই (State Bank of India) এর ভল্ট থেকে অদৃশ্য হয়েছে ১১ কোটি টাকা! তবে সবটাই নাকি কয়েন। হঠাতই এই বিপুল অর্থ গায়েব হয়ে যাওয়ায় তদন্তভার নিজেদের হাতে তুলে নিয়েছে সিবিআই (Central Bureau of Investigation)।

এই নিয়ে CBI ২৫টি জায়গায় তল্লাশি চালিয়েছে। চুরির বিষয় প্রকাশ্যে আসে ২০২১ সালে। রাজস্থানের করৌলিতে বিষয়টি প্রথমবারের জন্য প্রকাশ্যে আসে। আর সেই বিষয়ে দেশের ২৫টি জায়গাতে যার মধ্যে রয়েছে দিল্লি, জয়পুর, দৌসা, করৌলি, সাওয়াই মাধোপুর, আলওয়ার, উদয়পুর ও ভিলওয়ারার বিভিন্ন জায়গায় তল্লাশি করেছে CBI।

ঘটনার সূত্রপাত হয় করৌলির মেহেন্দিপুর বালাজিতে অবস্থিত এসবিআইয়ের শাখায়। সেখানে হিসেবে অসঙ্গতি ধরা পড়ে। সেসময়ই ব্যাংক কর্তৃপক্ষ নতুন করে টাকা গোনার দায়িত্ব দিয়েছিল এক বেসরকারী সংস্থাকে। ১৩ কোটি টাকার কয়েন গুনতে বলে SBI।

আর টাকার অংকের হিসেব মেলাতে গিয়েই ১১ কোটি টাকার কয়েন উধাও হতে নড়েচড়ে বসে প্রশাসন। তদন্তে নামতেই গভীর ষড়যন্ত্রের হদিশ মেলে। জানা যায় যে, ওই গণনার কাজে যারা যুক্ত ছিলেন তাঁদের রাতের বেলায় ফোনে হুমকি দেওয়ার অভিযোগ ওঠে এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির কাছে থেকে।

যে গেস্টহাউসে গণনা করার জন্য অফিসারা এসেছিলেন সেখানেই ফোনটি এসেছিল। এমনকী ফোনে এও হুঁশিয়ারি দেওয়া হয় যে, তারা যেন গণনা এগিয়ে না নিয়ে যায়। সেই হুঁশিয়ারির অভিযোগ প্রকাশ্যে আসতেই দায়ের হয় এফআইআর। আর তার ভিত্তিতেই পদক্ষেপ নেয় CBI।

cbi arrests ig dsp and 6 other policemen for custodial killing 2

স্টেট ব্যাঙ্ক রাজস্থান হাই কোর্টের দ্বারস্থ হয়ে CBI তদন্ত চায়। এরপর তদন্তে নেমেই উদ্ধারকার্য শুরু করে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাটি। আদালত তদন্তভার CBI এর হতে তুলে দিতেই CBI সারা দেশের ২৫ টি জায়গা তোলপাড় চালায়। এখন দেখার কত শীঘ্র এবিষয়ের সুরাহা হয়।

➦ আপনার জন্য বিশেষ খবর

Back to top button