অভিনব ব্যবসা করে ১ হাজার কোটির মালিক! আম্বানিকে টক্কর দিচ্ছে ১৯ বছর বয়সী এই তরুণ

দেশ বাড়ছে, ধীরে ধীরে বদলাচ্ছে মানুষের জীবন ধারণের উপায়। একসময় ভারত (India) ছিল সারা পৃথিবীর সবচেয়ে বিত্তবান এবং সম্পদশালী দেশ। কিন্তু তারপর বহিরাগত শাসন এবং ব্রিটিশ উপনিবেশের কারণে লোপ পায় ভারতের সেই ঐতিহ্য এবং গরিমা। ২০১৪ সাল থেকেই চিত্রটা বদলাতে শুরু করে। এবার ভারতের নয়া ধনী তালিকা প্রকাশ হতেই সেখানে বড় চমক অপেক্ষা করে রয়েছে।

ভারতের অর্থনৈতিক ব্যাবস্থাকে পঙ্গু করে দিয়ে চলে যায় ব্রিটিশরা। কিন্তু ভারত উঠে দাঁড়িয়েছে। স্বাধীনতার ৭৫ বছরের মধ্যেই ভারত ব্রিটেনকে ছাড়িয়ে এগিয়ে গিয়েছে GDP এর হিসেবে। এবার ধীরে ধীরে দেশের মানুষের দুর্দশা কেটে সুদিন ফিরতে চলেছে। আর সেই নিয়ে গবেষণা চালায় IIFL Wealth।

   

সংস্থাটির ২০২২ সালের হুরুন ইন্ডিয়া রিচ তালিকা প্রকাশিত হওয়ার পরই আলোড়ন পড়ে গিয়েছে। এই তালিকায় দেখানো হয় ভারতের শীর্ষ ধনীদের। স্বাভাবিকভাবে শীর্ষ নাম থাকবে আদানি এবং আম্বানির। কিন্তু প্রধানমন্ত্রী মোদীর দূরদর্শী চিন্তাভাবনার জন্য দেশে একরকম বিস্ফোরণ হয়েছে ব্যাবসার। তাই এবার এই ধনীদের তালিকায় নাম রয়েছে কিছু স্টার্ট আপ সংস্থা।

এরকমই একজন তরুণের নাম দেখে আক্কেল গুড়ুম হয়ে গেছে অনেক রথী-মহারথীর। ১৯ বছর বয়সী কৈবাল্য বোহরা জায়গা করে নিয়েছেন এই তালিকায়। Zepto অ্যাপ এর মালিক কৈবাল্য বোহরার সম্পত্তির বহর প্রায় ১ হাজার কোটি টাকা! আর সেখান থেকেই শীর্ষ ধনীদের তালিকায় নিজের নাম লেখান ১৯ বছরের এই তরুণ।

সহকর্মী আদিত পালিচাকে সাথে নিয়ে কৈবাল্য বোহরা স্থাপনা করেন Zepto অ্যাপ এর। বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন দুজনে। অবশ্য ভর্তি হলেও স্ট্যানফোর্ড থেকে ডিগ্রী নেওয়া হয়নি তাদের। মাঝপথেই তারা সিদ্ধান্ত নেন ব্যবসা শুরু করার। এজন্য প্রথমে কিরানাকার্ট শুরু করলেও সাফল্য আসেনি তখন, তাই নাম বদলে রেখে দেন Zepto।

1712663 zepto founders aadit palicha kaivalya vohra

আজ Zepto কোম্পানিও ইউনিকর্ন হওয়ার পথে। ৯০০ মিলিয়ন ডলার বা ৭৩১ কোটি টাকার সম্পদ নিয়ে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। খুউব জলদি ডেলিভারি দেওয়ার জন্য বেশ নাম কামিয়েছে Zepto অ্যাপ। প্রসঙ্গত তালিকায় সব মিলিয়ে দেখলে দেখা যাবে সবার গড় বয়স প্রায় ৪০ বৎসর। সেখানে ১৯ বছরের এই তরুণ যা কামাল করে দেখিয়েছে তাতে তাক লেগে গিয়েছে অনেকের।

সম্পর্কিত খবর